Skip to content Skip to sidebar Skip to footer

বেস্ট ওয়ারল্যাস মাইক্রোফোন হাতেই তৈরী করুন



ওয়্যারলেস মাইক্রোফোন তৈরি
চিত্রঃ ওয়্যারলেস মাইক্রোফোন তৈরি 

হেডফোন দিয়ে বেস্ট ওয়্যারলেস মাইক্রোফোন তৈরি এটা অনেকের কাছে স্বপ্ন মনে হলেও সত্যি। আপনার ব্যবহার করা হেডফোন দিয়ে খুব সহজেই একটি বেস্ট কোয়ালিটির ওয়্যারলেস মাইক্রোফোন তৈরি করে নিতে পারবেন। 


এক্ষেত্রে আপনার ১৫০ থেকে ২০০ টাকার মতো খরচ হতে পারে। যে সকল বন্ধুরা ভিডিও ব্লগিং করে কিংবা ইউটিউব ভিডিও তৈরি করে তাদের কাছে ওয়্যারলেস মাইক্রোফোন কতটা গুরুত্বপূর্ণ তারা নিজেরাই জানে। 


হোমমেড ওয়্যারলেস মাইক্রোফোন বানানোর সহজ উপায়

আপনি যদি ভিডিও ব্লগিং করেন তাহলে আপনার একটি হাই কোয়ালিটি ওয়্যারলেস মাইক্রোফোন এর প্রয়োজন পড়বে। আপনি পোস্টটি দেখে খুব সহজেই মাত্র দেড়শ থেকে দুইশ টাকা খরচ করে হাই কোয়ালিটি ওয়্যারলেস মাইক্রোফোন তৈরি করে নিতে পারবেন। 


মাইক্রোফোন এটা আপনি আপনার বাসায় বসে কোনরকম ইলেকট্রনিক্স টেকনিশিয়ান ছাড়াই আপনি নিজেই করতে পারবেন। আমরা যখন কোন ইলেকট্রনিক্স এর জিনিসপত্র ইলেকট্রনিক্স টেকনিশিয়ান দিয়ে তৈরি করাই তখন তাদের অনেক টাকা দিতে হয়। 


কিন্তু এই পোস্টটি দেখলে আপনি নিজে ঘরে বসে খুব সহজে মাইক্রোফোন তৈরি করে নিতে পারবেন। আপনার ব্যবহার করা পুরনো ব্লুটুথ হেডফোন দিয়ে খুব সহজেই কোয়ালিটি সম্পন্ন ওয়্যারলেস মাইক্রোফোন তৈরি করে নিতে পারবেন এবং সেটা আপনি যেকোন ভিডিও তৈরি করার কাজে খুব সহজে ব্যবহার করতে পারবেন।

আরো পড়ুনঃ

>নষ্ট ডিসপ্লে দিয়ে LED লাইট

>হোমমেড ব্যাটারি চার্জিং সার্কিট বা মডিউল


একটি ওয়্যারলেস মাইক্রোফোন বাজারে কিনতে হলে প্রায় দুই থেকে তিন হাজার টাকা দিয়ে কিনতে হয়। ভালো কোয়ালিটির ওয়্যারলেস মাইক্রোফোন এর দাম আরো বেশিও হতে পারে। 


ওয়্যারলেস মাইক্রোফোন তৈরির ডায়াগ্রাম চিত্র নিচে দেখুন


আপনি যদি ভাল কোয়ালিটির ওয়্যারলেস মাইক্রোফোন পেতে চান কম টাকায় সেক্ষেত্রে আপনি এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন। এই পদ্ধতিতে আপনার ব্লুটুথ হেডফোনের মডিউল যত ভালো হবে আপনার ওয়্যারলেস মাইক্রোফোন ততো বেশী মজবুত এবং হাই কোয়ালিটি হবে। 


এক্ষেত্রে আপনার মাইক্রোফোন ভালো হওয়ার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে আপনার ব্লুটুথ হেডফোনের মডিউল। তাছাড়া আপনার ব্লুটুথ হেডফোন এর চার্জিং ব্যাকআপ যতটা ভালো হবে আপনার ওয়্যারলেস মাইক্রোফোন এর টাইম কোয়ালিটি অনেক ভাল হবে। 


মাত্র ১৫০ টাকায় ব্লুটুথ বা ওয়্যারলেস মাইক্রোফোন তৈরি

ওয়্যারলেস মাইক্রোফোন তৈরি করার জন্য আপনি চাইলে একটি ব্লুটুথ হেডফোন কিনে নিতে পারেন। এখানে আপনার ব্লুটুথ মডিউল প্রয়োজন হবে এক্ষেত্রে আপনি এক্সটার্নাল কোন ব্যাটারি ইউজ করতে পারেন যদি বেশি ব্যাকআপ পেতে চান।


ভিডিও ব্লগিং বা ভিডিও তৈরি করার ক্ষেত্রে আর তারযুক্ত হেডফোন লাগিয়ে  ভিডিও তৈরি করা অনেকটা বিরক্তিকর। তাছাড়া এটা অনেক পুরনো একটি পদ্ধতি বর্তমান সময়ে সকল ইউটিউবার এবং ভিডিও ব্লগিং যারা করে তারা ওয়্যারলেস মাইক্রোফোন বেশি ব্যবহার করে। 


ওয়্যারলেস মাইক্রোফোন ব্যবহারে কোন রকম ঝামেলা ছাড়াই খুব সুন্দর ভিডিও ব্লগিং করা সম্ভব। তাছাড়া কোন ঝামেলা ছাড়া খুব সহজেই ব্লগিং করা যায়। আপনি যদি ভাল কোয়ালিটির মাইক্রোফোন ব্যবহার করতে চান তাহলে আপনাকে অনেক টাকা দিয়ে কিনে নিতে হবে। 


তবে আপনি এক্ষেত্রে আমাদের এই পদ্ধতি ব্যবহার করে ট্রাই করে দেখতে পারেন। আপনার বাসায় যদি কোন পুরনো ব্লুটুথ হেডফোন বা ব্লুটুথ মডিউল থাকে সে ক্ষেত্রে আপনি এটা ট্রাই করে দেখতে পারেন। 


এছাড়াও আপনি অনেক একশ থেকে দেড়শ টাকার মধ্যে অনেক ব্লুটুথ হেডফোন পেয়ে যাবেন। যেগুলো এখানে ব্যবহার করা হয় সেগুলো ব্যবহার করেও আপনি একটি হাই কোয়ালিটি ওয়্যারলেস মাইক্রোফোন তৈরি করে নিতে পারেন। 


বেস্ট কোয়ালিটির ওয়্যারলেস মাইক্রোফোন তৈরি করে আপনি খুব সুন্দরভাবে ভিডিও ব্লগিং করতে পারবেন এবং আপনার তৈরি করা ওয়্যারলেস মাইক্রোফোন দেখেই চমকে যাবে।  ওয়্যারলেস মাইক্রোফোন মাত্র ৫ মিনিটে করতে পারবেন। আপনার ঘরে বসে মাত্র ৫ মিনিট সময় দিয়ে ২০০০ টাকার ওয়্যারলেস মাইক্রোফোন তৈরি করতে পারবেন মাত্র ১৫০-২০০ টাকা দিয়ে।


ওয়্যারলেস মাইক্রোফোন তৈরি করার প্রয়োজনীয় ইলেকট্রনিক্স

একটি ব্লুটুথ হেডফোন অথবা ব্লুটুথ মডিউল

একটি ভালো কোয়ালিটির মাইক্রোফোন


হাই কোয়ালিটি ওয়্যারলেস মাইক্রোফোন তৈরি করতে আমাদের দুইটি ইলেকট্রনিক্স এর প্রয়োজন পড়বে। প্রথমত ব্লুটুথ হেডফোন যেটা আপনার বাসায় ব্যবহার করা হয়ে থাকতে পারে। 


আপনার কাছে যদি ব্লুটুথ হেডফোন না থাকে সে ক্ষেত্রে আপনি দেড়শ থেকে দুইশ টাকার মধ্যে একটি ভালো কোয়ালিটির ব্লুটুথ হেডফোন কিনে নিতে পারেন। এছাড়াও আরো কম দামের রয়েছে আপনি তাহলে সেগুলো কিনে নিতে পারেন। 


এরপর আমাদের প্রয়োজন পড়বে একটি ভালো কোয়ালিটির মাইক্রোফোন। অর্থাৎ আমরা অনেক সময় দেখি বিভিন্ন অনুষ্ঠানে বা বিভিন্ন কাজে একটি ছোট মাইক্রোফোন ব্যবহার করা হয়। 


যেটা বুকের উপরে লাগানো থাকে একেবারে ছোট যে মিনি মাইক্রোফোন রয়েছে সেটা আপনি কালেক্ট করে নিতে পারেন। এটা আপনি যে কোন ইলেকট্রনিক্স এর দোকানে অনেক কম দামে পেয়ে যাবেন।


 এটা ভিতরে একটি বড় আকারের একটি মাইক্রোফোন থাকে সেটা সহ আপনি এটা যেকোন ইলেকট্রনিক্সের দোকান থেকে কালেক্ট করে নিন। বিশেষ করে যে সকল দোকানে স্পিকার এবং মাইক জাতীয় ইলেকট্রনিক্স পাওয়া যায় সে সকল ইলেকট্রনিক্সের দোকান আপনি এটা পেয়ে যাবেন।


এছাড়াও আপনার টুকটাক আরো কিছু লাগতে পারে আঠা, সোল্ডারিং তাতাল, কিছু তার ইত্যদি।


ওয়্যারলেস মাইক্রোফোন বানানোর সঠিত পদ্ধতি

প্রথমে ব্লুটুথ হেডফোন দিয়ে ভালো করে সাবধানতা অবলম্বন করে খুলে নিন। আস্তে আস্তে খুলে নিন যেন কোন রকম নষ্ট না হয়। ব্লুটুথ হেডফোন খোলা শেষ হওয়ার পরে ব্লুটুথ হেডফোন সার্কিট বা ব্লুটুথ মডিউল রয়েছে সেখান থেকে আপনি দুই পাশে যে স্পিকার গুলো থাকে তার গুলো খুলে নিন।


 যেসকল স্পিকার দিয়ে আমরা গান শুনি সেগুলো খুলে নিন। ব্লুটুথ সার্কিট আপনি দেখবেন একটি ছোট মাউথ স্পিকার অর্থাৎ মিনি মাইক্রোফোন লাগানো আছে মাইক্রোফোন সোল্ডারিং আয়রন বা তাতাল এর মাধ্যমে খুলেন। 


>হোমমেড চার্জার লাইট


মাইক্রোফোন খুলতে আপনার অসুবিধা হবে যদি আপনার সঠিক জ্ঞান থাকে। পোষ্টটি গুরুত্ব নিয়ে পড়লে তাহলে আপনি খুব সহজেই এটি খুলে নিতে পারবেন। মাউথ স্পিকার এর উপরে তাতাল কিছুক্ষণ ধরে রাখলে দেখবেন গরম হয়ে এটা এমনিতেই খুলে উঠে যাবে। 


মাইক্রোফোন উঠানোর পরে দেখবেন যে মাইক্রোফোন লাগানোর দুটি স্থান রয়েছে পজেটিভ ও নেগেটিভ। পজিটিভ ও নেগেটিভ অংশ শনাক্ত করে চিকন তার লাগিয়ে নিন। এর আগে আপনার ব্লুটুথ হেডফোনের ব্যাটারি যদি ভাল থাকে তাহলে সেটা খোলার প্রয়োজন নেই। 


যদি আপনি চার্জিং ব্যাকআপ পাওয়ার জন্য এক্সট্রা ব্যাটারি লাগাতে চান চাইলে সেটা লাগানো লাগিয়ে নিতে পারেন। আপনার সেটিংস অনুযায়ী সেটা ব্যবস্থা করে নিবেন। ব্লুটুথ সার্কিট তার লাগানোর পরে সেটা সুন্দর মত সেটিংস করে আটকে নিন। 


এরপরে ব্লুটুথ স্পিকার লাগিয়েছিলেন সেটা আর মাথায় আপনি মাইক্রোফোন লাগান। অর্থাৎ যে মাইক্রোফোনের কালেক্ট করেছিলেন সেটা সেটাতে পজেটিভ এবং নেগেটিভ শনাক্ত করে খুব ভালো করে লাগিয়ে নিন।


যেহেতু ব্লুটুথ হেডফোনের সার্কিট খুবই ছোট থাকে আপনি কাজ করার সময় খুবই সাবধানতা অবলম্বন করে কাজ করবেন। কারণ আপনি যখন সোল্ডারিং আয়রন দিয়ে সোল্ডারিং করবেন তখন একটি সংযোগ অন্যজনের সাথে লেগে যেতে পারে। 


এছাড়া আপনি যখন এই কাজটি করবেন এর আগে ব্যাটারিটি খুলে রাখতে পারেন। যখন আপনি ব্লুটুথ হেডফোন এর ছোট মাউথ স্পিকার টি খুলবেন তখন ব্যাটারিটা খুলে নিলে আপনার কাজ করতে সুবিধা হবে। 


পরবর্তীতে আপনি আবার ব্যাটারি লাগিয়ে নিতে পারেন। কালেক্ট করা ব্লুটুথ মাইক্রোফোন এর ভেতরে আপনি দেখবেন ছোট একটি স্পিকার রয়েছে। যেটার মাধ্যমে কথা বলা হয় সেটা আর প্রথমে ভাল কিনা চেক করে নেবেন। 


এরপর পজেটিভ ও নেগেটিভ সনাক্ত করা খুব সাবধান অবলম্বন করে লাগিয়ে নিন। আপনার নিজস্ব ইচ্ছা অনুযায়ী স্পিকার মাইক্রোফোন সেটিং করার জন্য আপনি  হট গ্লু গান আঠা জাতীয় কিছু লাগিয়ে নিতে পারেন যাতে করে একটি সংযোগ অন্য সন্তানদের সাথে লেগে যায়। 


এরপরে আপনি সুন্দরমতো সেটিংস করে পাওয়ার বাটন অন করে দেখবেন পাওয়ার অন হচ্ছে কিনা। ঠিকঠাকমতো যদি পাওয়ার অন হয় তাহলে বুঝতে হবে আপনার কাজ করা শেষ এখন চেকিং এর পালা।


আপনার স্মার্টফোনে ওয়্যারলেস মাইক্রোফোন ঠিক আছে কিনা চেকিং করার জন্য প্লে স্টোর থেকে একটি অ্যাপ্লিকেশন কানেক্ট করুন। ওপেন ক্যামেরা নামে একটি অ্যাপ্লিকেশন রয়েছে সেটি  দিয়ে খুব সুন্দর করে চেকিং করতে পারবেন। 


এপ্লিকেশনটি ইন্সটল করার পরে আপনি প্রথমে আপনার মাইক্রোফোনের সাথে ব্লুটুথ কানেক্ট করে নিন। ব্লুটুথ কানেক্ট করে আপনি ক্যামেরা টি ওপেন করুন এবং আপনার ব্লুটুথ স্পিকার টি আপনার বুকে অথবা মুখের সামনে রেখে কথা বলে দেখুন। 


যদি ব্লুটুথ মাইক্রোফোন ঠিকঠাক কাজ করে সে ক্ষেত্রে আপনি ক্যামেরার ডিসপ্লেতে দেখবেন যে সাউন্ড ইন্টিগ্রেটর হচ্ছে। অর্থাৎ ক্যামেরা আপনাকে নির্দেশনা দেবে যে সাউন্ড রেকর্ডিং হচ্ছে। 


চেকিং করা হয়ে গেলে আপনি তৈরি করা ভিডিও এটা শুনে নিতে পারেন সাউন্ড কেমন হয়। সাউন্ড ভালো হওয়ার জন্য আপনি মাইক্রোফোনের সামনে কিছু তুলা জাতীয় কিছু রেখে দেবেন।


 অর্থাৎ যে সকল ছোট মাইক্রোফোনে আপনি দেখবেন যে কালো তুলার মত কিছু থাকে। তেমন কোনো তুলা সেখানে স্থাপন করুন সেক্ষেত্রে আপনার সাউন্ড অনেক ক্লিয়ার হবে।


উপরোক্ত পদ্ধতি আপনি যদি সঠিকভাবে বাস্তবায়ন করেন তাহলে মাত্র ৫ মিনিটে ২০০০ টাকার ওয়্যারলেস মাইক্রোফোন মাত্র ২০০ টাকার মধ্যে তৈরি করে নিতে পারবেন। তাছাড়া এই মাইক্রোফোন টি অনেক ভালো এবং হাই কোয়ালিটি হবে। 


সবচাইতে বড় বিষয় হলো আপনি এই ওয়্যারলেস মাইক্রোফোন দিয়ে নিজের হাতে তৈরি করেছেন তাই এর ভিতরে একটি ভালোলাগা কাজ করবে। আপনি যদি ইলেকট্রনিক্স সম্পর্কে দুর্দান্ত অভিজ্ঞতা সম্পন্ন হন তাহলে সকল অনেক কিছু তৈরি করে নিতে পারবেন। 


বেস্ট ওয়্যারলেস মাইক্রোফোন করতে পারবেন যে কোন হেডফোন মডিউল দিয়েই। আপনার যদি একটি হেডফোন দিয়ে বেস্ট ওয়্যারলেস মাইক্রোফোন তৈরি করা এই পোস্টটি ভাল লাগে তাহলে অবশ্যই কমেন্ট করে আপনার মতামত জানাবেন।

তারযুক্ত হেডফোন থেকে ব্লুটুথ হেডফোন তৈরি